আহলে সুন্নাত ওয়াল জামাত এ কথার উপর একমত যে মুসলমান মৃত ব্যক্তিদের জন্য জানাযার আগে ও পরে দোআ করা অবশ্যই পছন্দনীয় এবং কোরআন হাদিসের অকাট্য দলিল দ্বারা প্রমাণিত।
দলিল ১,:-জানাযার আগে দোআর প্রমাণ । সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত যে সাহাবাগণও ফারুখে আযম এর লাশ মুবারকের চতুর্দিকে দাড়িয়ে তার জন্য দোআ করেছেন । ﻭﺿﻊ ﻋﻤﺮ ﺑﻦ ﺍﻟﺨﻄﺎﺏ ﻋﻠﻲ ﺳﺮﻳﺮﻩ ﻓﺘﻜﻔﻨﻪ ﺍﻟﻨﺎﺱ ﻳﺪﻋﻮﻥ ﻭ ﻳﺜﻨﻮﻥ ﻭ ﻳﺼﻠﻮﻥ ﻋﻠﻴﻪ ﻗﺒﻞ ﺍﻥ ﻳﺮﻓﻊ ﻭ ﺍﻧﺎ ﻓﻴﻬﻢ ﻗﺎﻝ ﻓﻠﻢ ﻳﺮﻋﻨﻲ ﺍﻻ ﺑﺮﺟﻞ ﻗﺪ ﺍﺧﺬ ﺑﻤﻨﻜﺒﻲ ﻣﻦ ﻭﺭﺍﺇﻱ ﻓﺎﻟﺘﻔﺖ ﺍﻟﻴﻪ ﻓﺎﺫﺍ ﻫﻮ ﻋﻠﻲ ﻓﺘﺮﺣﻢ ﻋﻠﻲ ﻋﻤﺮ ___ হযরত ইবনে আব্বাস রঃ হতে বর্ণিত , হযরত উমর বিন খাত্তাব রঃ কে খাটের উপর কাফন পরায়ে মানুষেরা তার জন্য দোআ, ছানা পাঠ করেছেন । খাট থেকে তুলে নেওয়ার পূর্ব পর্যন্ত আল্লাহর রহমত কামনা করেছেন। আমিও তাদের মধ্যে ছিলাম। এক ব্যাক্তি পেছন থেকে এসে আমার কাঁধ ধরলে দেখলাম তিনি তো হযরত আলী রঃ । তিনি হযরত উমার রঃ এর জন্য রহমত কামনা করেন। [সহিহ বুখারি ও মুসলিম শরীফ]
জানাযার পর লোকটি কেমন ছিল তা স্বাক্ষী দেওরা জায়েয ও উত্তম ।
দলীল ২:-... ﻋﻦ ﺍﻡ ﺳﻠﻤﺔ ﺭﺽ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻌﻢ ﺍﺫﺍ ﺣﻀﺮﺗﻢ ﺍﻟﻤﺮﻳﺾ ﺍﻭ ﺍﻟﻤﻴﺖ ﻓﻘﻮﻟﻮﺍ ﺧﻴﺮﺍ ﻓﺎﻥ ﺍﻟﻤﻼﺇﻛﺔ ﻳﻮﻣﻨﻮﻥ ﻣﺎ ﺗﻘﻮﻟﻮﻥ হযরত উম্মে সালামা রঃ হতে বর্ণিত রাসুল দঃ বলেছেন যখন তোমরা কোন রুগ্ন বা মৃত ব্যক্তির পাশে হাজির হও তখন তার সম্পর্কে ভাল বলবে। কেননা তোমরা যা বল ফেরেশতারা তাই বিশ্বাস করে। [সহিহ মুসলিম।]
জানাযার পর দোআ করা ।
দলীল ৩:- ... ﺍﺫﺍ ﺻﻠﻴﺘﻢ ﻋﻠﻲ ﺍﻟﻤﻴﺖ ﻓﺎﺧﻠﺼﻮﺍ ﻟﻪ যখন তোমরা মৃত ব্যক্তির জানাযা পড়ে ফেল তখন তার জন্য একনিষ্ঠভাবে দুআ কর। [মিশকাত শরীফ, বাবু সালাতিল জানাযা।] ঊক্ত হাদিস দ্বারা পরিস্কারভাবে জানাজার পর দোআর কথা প্রকাশ পায়।
দলীল ৪... ﻋﻦ ﺍﺑﻲ ﻋﻤﺎﻣﺔ ﺭﺽ ﻗﺎﻝ ﻗﻠﺖ ﻳﺎ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻌﻢ ﺍﻱ ﺍﻟﺪﻋﺎﺀ ﺍﺳﻤﻊ ﻗﺎﻝ ﺟﻮﻑ ﺍﻟﻠﻴﻞ ﺍﻻﺧﺮ ﻭ ﺩﺑﺮ ﺍﻟﺼﻠﻮﺍﺕ ﺍﻟﻤﻔﺘﻮﺑﺎﺕ হযরত আবু উমামা রঃ হতে বর্নিত তিনি বলেন আমি রাসুল দঃ কে জিজ্ঞাসা করলাম কোন দোআ অধিক গ্রহণযোগ্য? তিনি দঃ বলেন শেষ রাত্রির নির্জন মুহুর্ত ও ফরয নামাজের পর দোআ করা। [সুনানে তিরমীযি ও নাসায়ী ] সুতরাং যেহেতু জানাযার নামাজ ফরযে কেফায়া তাই এর পর দোয়া করা উত্তম।
দলীল ৫.... ﻋﻦ ﻋﺜﻤﺎﻥ ﺭﺽ ﻗﺎﻝ ﻛﺎﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻌﻢ ﺍﺫﺍ ﻓﺮﻍ ﻣﻦ ﺩﻓﻦ ﺍﻟﻤﻴﺖ ﻭﻗﻒ ﻋﻠﻴﻪ ﻭﻗﺎﻝ ﺍﺳﺘﻐﻔﺮﻭﺍ ﻻﺧﻴﻜﻢ ﻭﺳﻠﻮﺍ ﻟﻪ ﺍﻟﺘﺜﺒﻴﺖ ﺍﻧﻪ ﺍﻻﻥ ﻳﺴﺎﻝ হযরত উসমান রঃ হতে বর্ণিত তিনি বলেন রাসুল দঃ লাশ দাফনের পর দাড়িয়ে বলতেন তোমরা তোমাদের ভাইয়ের জন্য ক্ষমা প্রার্থনা কর এবং সাবেত কদম থাকার জন্য দোয়া কর । কেননা তাকে এখনি প্রশ্ন করা হবে। [সুনানে আবু দাউদ ও বায়হাকি সহিহ সনদে বর্ননা করেছেন]
দলীল ৬.... রাসূল দঃ হযরত তালহা বিন বরা আনসারী রঃ এর জানাযা পড়ালেন এবং এরপর হাত তুলে দোয়া করলেন হে আল্লাহ! তাকে তালহাকে এ অবস্হায় সাক্ষাত দান কর যে তুমি তাকে দেখবে আর সে তোমাকে দেখে খুশী হবে । [ জুরকানী শরহে মুয়াত্তা ২য় খণ্ড পৃঃ ৬১, আওনুল উবুদ শরহে আবি দাউদ ৩য় খণ্ড পৃঃ ১৯৪ ]
দলীল ৭... হযরত আব্দুল্লাহ ইবনে সালাম হযরত ওমর ফারুখ রঃ এর জানাযার শরীক হতে আসলেন কিন্তু তার পূর্বেই জানাযা নাযাজ হয়ে কেলে তিনি দূর থেকে বললেন যদিও তোমরা আমার আগেই জানাযা পড়ে ফেলেছ কিন্তু এখন দোয়ার ক্ষেত্রে আমার পূর্বে করে ফেলনা , আমাকে দোয়ার অন্তর্ভূক্ত কর । [মাবসুত ২য় খণ্ড, পৃঃ ৬৭]
এখন বাতিল ফেরকার প্রতি চ্যলেণ্জ আপনারা একটা সহীহ হাদীস দেখান যাতে জানাযার পর নবী দঃ কর্তৃক দোয়া নিষেধ করা হয়েছে। জানি পারবেন না । কারণ আপনাদের হাদিসটা যে কিতাবে আছে তা এখনো ছাপা হয়নি। তাহলে কোন দলীল না থাকা স্বত্তেও আপনারা জানাযার আকে পরে দোয়া কেন অস্বীকার করেন? এগুলো আপনাদের নিচক ধর্মীয় গোড়ামী ছাড়া আর কিছু নয় । আপনাদের হেদায়েত নসীব হোক, আমীন !
www.facebook.com/Zobair.1992