39. নবীজী আমাদের মত মাটির মানুষ" । নাউযুবিল্লাহ !!
আলহামদুলিল্লাহ !
আহলে সুন্নত ওয়াল জামাতের সকল অনুসারী সকলের জন্য পর্যাপ্ত দলীল সমৃদ্ধ
বর্তমান এই পোস্ট। যে দলীল গুলো ওহাবী/দেওবন্দী/তাবলীগি/জামাতি/সালাফী সহ
সকল বাতিল ফির্কার দাঁতভাঙ্গা জবাব হিসাবে কাজ করবে।
আজকে আমরা দেখতে
পাই, এই সকল বাতিল ফির্কারা মুসলিম সমাজে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য
কুরআন শরীফ এবং হাদীস শরীফের অপব্যাখ্যা করে বলে থাকে " নবীজী আমাদের মত
মাটির মানুষ" ।
নাউযুবিল্লাহ !!
অথচ কুরআন শরীফ, হাদীস শরীফ,
তাফসীর, শরাহ, ইমাম মুস্তাহিদ উনাদের বক্তব্যে স্পষ্ট ভাবে জানা যায় হুজুর
পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হচ্ছেন নূর, তিনি নূরে মুজাসসাম
বা আপাদমস্তক নূর।
আল্লাহ পাক সর্বপ্রথম উনার নূর মোবারক সৃষ্টি করেছেন।
সুবহানাল্লাহ্ !!
আমারা আমাদের এই ধারাবাহিক পোস্টে প্রথমে কুরআন শরীফ উনার আয়াত শরীফ এবং
তাফসীর পরবর্তীতে হাদীস শরীফ এবং ইমাম মুস্তাহিদ উনাদের বক্তব্য পেশ করবো।
ইনশাআল্লাহ!
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম "নূর" হওয়ার কুরআনী দালায়েল :
এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক কালামুল্লাহ শরীফ উনার ৫ নং সূরা মুবারকে ইরশাদ করেন-
قد جاءكم من الله نور و كتاب مبين
অর্থ: নিশ্চয়ই তোমাদের নিকট মহান আল্লাহ পাক উনার পক্ষ হতে এক মহান "নূর" এবং একখানা সুস্পষ্ট কিতাব এসেছে।"
দলীল-
√ সূরা মায়েদা ১৫নং আয়াত শরীফ।
উল্লেখিত আয়াত শরীফে "নূর" শব্দ দ্বারা হাবীবুল্লাহ হুজুর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকেই বুঝানো হয়েছে, যেহেতু তিনি হচ্ছেন
নূরে মুজাসসাম।
এবার আসুন আমরা জগতবিখ্যাত ,অনুসরনীয় সকল
মুফাসসিরিন ই কিরাম উনাদের বিশ্ববিখ্যাত এবং নির্ভরযোগ্য তাফসীর সমূহ হতে
বর্ননিত আয়াত শরীফ এর "নূর" শব্দের তাফসির সমূহ উল্লেখ করি---
(১) এ প্রসঙ্গে বিখ্যাত সাহাবী রঈসুল মুফাসসিরীন,ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু বলেন-
قد جاءكم من الله نور-يعني محمد صلي الله عليه و سلم
অর্থ: নিশ্চয়ই মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে তোমাদের নিকট " নূর"
অর্থাৎ সাইয়্যিদুনা মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন।"
দলীল-
√ তাফসীরে ইবনে আব্বাস সূরা মায়েদা ১৫নং আয়াত শরীফের তাফসীর।
(২) ইমামুল আল্লাম,নাছিরুশ শরীয়ত, মুহিউস সুন্নাহ , আলাউদ্দীন আলী ইবনে
মুহম্মদ ইবনে ইব্রাহীম বাগদাদী মারুফ বিল খাযেন রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نور-يعني محمد صلي الله عليه و سلم
অর্থ : মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে তোমাদের নিকট "নূর" অর্থাৎ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন।"
দলীল-
√ তাফসিরে মায়ানিউত তানযীল ১ম খন্ড ৪৪৭ পৃষ্ঠা ।
(৩) ইমামুল জলীল,আল্লামা আবুল বারাকাত আব্দুল্লাহ ইবনে অহমদ মাহমূদ নাসাফী রহমাতুল্লাহি আলাইহি বলেন--
من الله نور - النور محمد صلي الله عليه و سلم لانه يهتدي به كام سمي سراجا
অর্থ: আল্লাহ পাক উনার পক্ষ থেকে এক মহান নূর হচ্ছেন হুজুর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম । কেননা উনার মাধ্যমেই মানুষ হিদায়েত
পেয়ে থাকে। যেরূপ উনার নানকরন করা হয়েছে " সিরাজ" অর্থাৎ প্রদীপ।"
দলীল-
√ তাফসিরে মাদারিকুত তানযীল ১ম খন্ড ৪৫৭ পৃষ্ঠা।
(৪) ইমামুল মুফাসসিরিন, তাজুল মানত্বেকীন, আল্লামা ফখরুদ্দীন রাজী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ان المراد بالنور محمد صلي الله عليه و سلم و بالكتاب القران
অর্থ: নূর দ্বারা অর্থ হচ্ছে হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং কিতাব দ্বারা উদ্দেশ্যে কুরআন শরীফ।"
দলীল-
√ তাফসীরে কবীর ১১ খন্ড ১৮৯ পৃষ্ঠা।
(৫) বিখ্যাত মুফাসসির আল্লামা আবূ মুহম্মদ হুসাইন ইবনে মাসুউদ ফাররাউল বাগবী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نرو - يعني محمد صلي الله عليه و سلم
অর্থ: মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে তোমাদের নিকট "নূর" অর্থাৎ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন।"
দলীল-
√ তাফসীরে মায়ালিমুত তানযীল ২য় খন্ড ২৮ পৃষ্ঠা ।
(৬) ইমামুল কবীর, মুহাদ্দিসুশ শাহীর আল্লামা আবু জাফর মুহম্মদ ইবনে জারীর তাবারী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نور -يعني بانور محمد صلي الله عليه و سلم
অর্থ: উক্ত আয়াত শরীফে নূর দ্বারা হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বুঝানো হয়েছে।"
দলীল-
√ তাফসীরে জামিউল বয়ান (তাবারী) ৬ষ্ঠ খন্ড ১০৪ পৃষ্ঠা
(৭) আল্লামাতুল হিবর,হামিলুশ শরীয়ত ওয়াত ত্বরীকত,আলামুল হুদা,আল্লামা কাজী ছানাউল্লাহ পানীপথী রহমাতুল্লাহি আলাইহি বলেন--
قد جاءكم من الله نور -يعني محمد صلي الله عليه و سلم
অর্থ: তোমাদের নিকট মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে "নূর'" অর্থাৎ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন।"
দলীল-
√ তাফসীরে মাযহারী ৩য় খন্ড ৬৮ পৃষ্ঠা ।
(৮) ক্বাজিউল কুজাত,ইমাম আবূ সাউদ মুহম্মদ ইবনে মুহম্মদ ইমাদী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نور....... المراد بالاول هو الرسل صلي الله عليه و سلم وبالثاني القران
অর্থ: বর্নিত আয়াত শরীফের প্রথম শব্দ "নূর" দ্বারা উদ্দেশ্যে হুজুর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আর দ্বিতীয় শব্দ কিতাবে মুবীন দ্বারা
উদ্দেশ্যে হলো কুরআন শরীফ।"
দলীল-
√ তাফসীরে আবী সাউদ ৩য় খন্ড ১৮ পৃষ্ঠা ।
(৯) ইমামুল মুফাসসিরীন,মুজাদ্দিদে জামান,হাফিজে হাদীস আল্লামা জালালুদ্দীন সূয়ুতী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
من الله نور- هو النبي صلي الله عليه و سلم وكتاب قران مبين
অর্থ: এ আয়াত শরীফে "নূর" অর্থ হলো- হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম,আর কিতাব অর্থ কুরআন শরীফ।"
দলীল-
√ তাফসীরে জালালাইন ৯৭ পৃষ্ঠা
(১০) ইমাম আবুল ফারজ জামালুদ্দীন আব্দুর রহমান ইবনে আলী ইবনে মুহম্মদ জাওযী ক্বোরাঈশী বাগদাদী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قوله تعالي- من الله نور - قال قتادة يعني بانور النبي محمدا صلي الله علي و سلم
অর্থ : (মহান আল্লাহ পাক উনার তরফ থেকে নূর এসেছে) হযরত কাতাদাহ
রদ্বিয়াল্লাহু আনহু বলেন, নূর দ্বারা উদ্দেশ্যে হলো হুজুর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম।"
দলীল-
√ তাফসীরে যাদুল মাসীর ২য় খন্ড ২৫৪ পৃষ্ঠা।
(১১) বিখ্যাত মুফাসসির আল্লামা আবু আব্দুল্লাহ মুহম্মদ ইবনে আহমদ আনছারী কুরতুবী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نور- قيل محمد صلي الله عليه و سلم عن الزجاج
অর্থ: মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে তোমাদের নিকট "নূর" এসেছে, হযরত
জুযাজ রহমাতুল্লাহি আলাইহি বলেন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া
সাল্লাম এসেছেন।"
দলীল-
√ তাফসীরে জামে আহকামুল কুরআন ৬ষ্ঠ খন্ড ১১৮ পৃষ্ঠা।
(১২) খতেমুল মুহাক্কেকীন,মারজায়ে আহলিল ইরাক, মুফতীয়ে বাগদাদ, আল্লামা
আবুল ফযল শিহাবউদ্দিন সাইয়্যিদ মাহমূদ আলূসী বাগদাদী রহমাতুল্লাহি আলাইহি
বলেন-
قد جاءكم من الله نور- عظيم وهو نور الانوار والنبي المختار صلي الله عليه و سلم
অর্থ: নিশ্চয়ই তোমাদের নিকট মহান আল্লাহ পাক উনার তরফ থেকে এক মহান "নূর"
এসেছেন, আর তিনি হলেন নরুল আনওয়ার, নাবিয়্যিউল মুখতার, হুজুর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।"
দলীল-
√ তাফসীরে রহুল মায়ানী ৬ষ্ঠ খন্ড ৯৭ পৃষ্ঠা ।
(১৩) ইমাম বুরহানুদ্দীন আবুল হাসান ইব্রাহীম ইবনে ওমর ফাক্বায়ী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
من الله نور - اي واضح النورية وهو محمد صلي الله عليه و سلم الذي كشف ظلمات الشرك
অর্থ: মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে তোমাদের নিকট নূরের প্রকাশক
এসেছেন,তিনি হলেন , হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। যিনি
সন্দেহ আর শিরকের আঁধার দূর করবেন।"
দলীল-
√ তফসীরে নাযমুদ দুরার ২য় খন্ড ৪১৯ পৃষ্ঠা।
(১৪) আবুল হাসান আলী ইবনে মুহম্মদ ইবনে হাবীব মাওয়ারাদী বছরী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نور -محمد صلي الله عليه و سلم
অর্থ: উক্ত আয়াত শরীফে বর্নিত নূর হচ্ছে হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।"
দলীল-
√ তাফসীরে মাওয়ারেদী ২য় খন্ড ২২ পৃষ্ঠা।
(১৫)ইমামুল মুফাসসীরিন, হযরত ইসমাঈল হাক্কী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
قد جاءكم من الله نور- هو الرسول صلي الله عليه و سلم
অর্থ: মহান আল্লাহ পাক উনার পক্ষ থেকে নূর এসেছেন, উক্ত নূর হচ্ছে হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ।"
দলীল-
√ তাফসীরে রূহুল বয়ান ২য় খন্ড ৩৬৯ পৃষ্ঠা।
এছাড়া পৃথিবীর সকল তাফসীরের গ্রন্থ সূরা মায়েদা শরীফের ১৫ নং আয়াতের
তাফসীরে " নূর" দ্বারা হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে
বুঝানো হয়েছে ।
দলীল-
√ তাফসীরে গরায়েবুল কুরআন ৬ষ্ঠ খন্ড ৯৭ পৃষ্ঠা।
√ তাফসীরে ক্বাদেরী ১ম খন্ড ২০২ পৃষ্ঠা ।
√ তাফসীরে বায়জবী ২য় খন্ড ৯২ পৃষ্ঠা ।
√ হাশিয়ায়ে মুহিউদ্দীন শায়েখ যাদাহ ২য় খন্ড ১০৩ পৃষ্ঠা।
√ হাশিয়াতুশ শিহাব ৩য় খন্ড ২২৬ পৃষ্ঠা।
√ শরহুস শিফা লি মুল্লা আলী ক্বারী রহমাতুল্লাহি আলাইহি ১ম খন্ড ৪২ পৃষ্ঠা ।
√ তাফসীরে ফতহুল ক্বাদীর ২য় খন্ড ২৩ পৃষ্ঠা ।
√ তাফসীরে মাওয়াহেবুর রহমান ৩য় খন্ড ১০৯ পৃষ্ঠা ।
√ তাফসীরে দ্বিয়াউল কুরআন ১ম খন্ড ৪৫৩ পৃষ্ঠা ।
√ তাফসেরী কাসেমী ৩য় খন্ড ৮৪ পৃষ্ঠা ।
√ তাফসীরে মুদ্বিহুল কুরআন ১০২ পৃষ্ঠা ।
√ তাফসীরে মাজেদী ২৪৪ পৃষ্ঠা ।
√ তাফসীরে আলী হাসান ৩৪৯ পৃষ্ঠা ।
√ তাফসীরে তাহেরী ১ম খন্ড ৪৩৫ পৃষ্ঠা ।
ইত্যাদি তাফসীর ছাড়াও শতশত তাফসীরের কিতাবে এই অভিমত বর্ননা করা হয়েছে।
শুধুতাই নয়, দেওবন্দী দের মুরুব্বীরাও উক্ত আয়াতুল কারীমার "নূর" দ্বারা
হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বুঝিয়েছে।
দেখুন, দেওবন্দী শিব্বীর আহমদ ওছমানী লিখেছে-
قد جاءكم من الله نور - شايد نور سے خود نبي كريم قلي الله علي و سلم اور كتاب مبين سے قران كريم مراد هے
অর্থ: আয়াত শরীফে নূর দ্বারা স্বয়ং হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং কিতাবে মুবীন দ্বারা কুরআন শরীফ উদ্দেশ্য।"
দলীল-
√ তাফসীরে ওছমানী ১৪২ পৃষ্ঠা ।
দেওবন্দী আহমদ সাঈদ দেহলবী তার তাফসীরে লিখেছে-
قد جاءكم من الله نور - نور سے مراد نبي كريم صلي الله عليه و سلم هيی اور کتاب سے مراد قران هے
অর্থ: বর্নিত আয়াত শরীফে "নূর" দ্বারা উদ্দেশ্য হলো হুজুর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আর কিতাব দ্বারা উদ্দেশ্য হলো কুরআন
শরীফ।"
দলীল-
√ কাশফুর রহমান ১৭৫ পৃষ্ঠা ।
মাওলানা নঈম উদ্দীন দেওবন্দী লিখেছে-
" নূর অর্থাৎ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন, আর কিতাব দ্বারা কুরআন শরীফ এসেছে।"
দলীল,-
√ তাফসীরে কামালাইন ১ম খন্ড ৪৪ পৃষ্ঠা ।
বাংলাদেশের দেওবন্দী মৌলবী মুহম্মদ আমীনুল ইসলাম লিখেছে-
" নূর অর্থ নূরে মুহম্মদী তথা হযরত রাসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরা কিতাব তথা পবিত্র কুরআন শরীফ।"
দলীল-
√ তাফসীরে নুরুল কোরআন ৬ষ্ঠ খন্ড ১৬৭ পৃষ্ঠা ।
সূতরাং সূরা মায়েদা ১৫ নং আয়াত শরীফে বর্নিত "নূর" দ্বারা সাইয়্যিদুল
মুরসালীন, ইমামুল মুরসালীন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম
উনাকে বুঝানো হয়েছে । যা বিখ্যাত এবং নির্ভরযোগ্য তাফসীরের কিতাব থেকে
প্রমানিত হলো।
সুবহানাল্লাহ্ "!!!
[ পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকুন]
বিস্তারিত জানতে ভিজিট করুন
এবং লাইক
দিয়ে সাথেই থাকুন -->>> Noor E Julfikar > the open sword